স্ফুলিঙ্গ

উইকিসংকলন থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান



স্ফুলিঙ্গ-রবীন্দ্রনাথ ঠাকুর (page 3 crop).jpg


Rabindranath Tagore Signature.svg
 

 

২৫ বৈশাখ, ১৩৫২

 





 প্রকাশক শ্রীপুলিনবিহারী সেন
বিশ্বভারতী, ৬/৩ দ্বারকানাথ ঠাকুর লেন, কলিকাতা
  মুদ্রাকর শ্রীপ্রভাতচন্দ্র রায়
শ্ৰীগৌরাঙ্গ প্রেস, ৫ চিন্তামণি দাস লেন,কলিকাতা

 

 ১৩৩৪ সালে লেখন প্রকাশিত হয়। লেখনের সগোত্র আরও বহু কবিতা রবীন্দ্রনাথের নানা পাণ্ডুলিপিতে, বিভিন্ন পত্রিকায়, ও তাঁহার স্নেহভাজন বা আশীৰ্বাদপ্রার্থীদের সংগ্রহে এতদিন বিক্ষিপ্ত হইয়া ছিল। শ্রীকানাই সামন্ত, শ্রীপুলিনবিহারী সেন ও শ্রীপ্রভাতচন্দ্র গুপ্ত পাণ্ডুলিপি এবং বিভিন্ন স্বাক্ষরসংগ্রহের খাতা হইতে এইরূপ অনেকগুলি লেখা চয়ন করিয়া সাময়িক পত্রে প্রকাশ করেন; যাঁহাদের সংগ্রহে এইরূপ কবিতা ছিল তাহারাও অনেকে বিভিন্ন পত্রিকায় সেগুলি প্রকাশ করিয়াছেন। এই কবিতাসমষ্টি হইতে সংকলন করিয়া স্ফুলিঙ্গ প্রকাশিত হইল।

 লেখন গ্রন্থখানি প্রকাশের পূর্বে, উহা স্ফুলিঙ্গ নামে প্রকাশিত হইবে, একবার এইরূপ প্রস্তাব হইয়াছিল। বর্তমান গ্রন্থে সেই নামটি ব্যবহৃত হইল। ইহার প্রবেশক কবিতাটি লেখন হইতে গৃহীত।

 কবিতাগুলির অধিকাংশের রচনাকাল নির্ণয় করা দুরূহ; বিভিন্ন স্বলেখনসংগ্রহে কবির স্বাক্ষরে যে কবিতার যে তারিখ পাওয়া যায় তাহাই যে উহার রচনাকাল, তাহা নিশ্চয় করিয়া বলা যায় না। বহু কবিতা লেখন প্রকাশের পরবর্তী কালে রচিত, কতকগুলি লেখনের সমসাময়িক, বহুপুরাতন পাণ্ডুলিপি হইতেও কয়েকটি কবিতা সংগৃহীত হইয়াছে। ১৪, ৫৮, ৭০, ১৪১, ১৮২১৯৭ সংখ্যক কবিতা গীতিমাল্যের পাণ্ডুলিপি হইতে সংগৃহীত : বিলাতের নার্সিং হোমে, বা সমুদ্রবক্ষে, ১৯১৩ সালে রচিত অনেকগুলি লেখন এই খাতায় আছে; তাহার অধিকাংশ লেখন গ্রন্থে স্থান পাইয়াছে, অবশিষ্টগুলি বর্তমান গ্রন্থে মুদ্রিত হইল।

 ১১৩ সংখ্যক কবিতাটি মহুয়া কাব্যের উৎসর্গপত্রের পূর্বতন পাঠ; ৮৫ সংখ্যক কবিতাটিকে সেঁজুতি গ্রন্থের ‘প্রতীক্ষা’ কবিতার পূর্বাভাস বলা যাইতে পারে; ৯৭ সংখ্যক কবিতাটির গীতরূপ ‘ওরে নূতন যুগের ভোরে’ দ্বিতীয়সংস্করণ গীতবিতানের দ্বিতীয় খণ্ডে দ্রষ্টব্য।

 ৭৩৮৬ সংখ্যক কবিতাকে লেখনের দুটি কবিতার রূপান্তর বলা যায়। কোনো এক সময়ে লেখনের ‘কুন্দকলি ক্ষুদ্র বলি নাই দুঃখ, নাই তার লাজ’ কবিতা কাটিয়া এই গ্রন্থের ১৫১ সংখ্যক কবিতাটি লেখা হয়। ১১৪১৯৩ সংখ্যক কবিতাদুটিকে লেখনে-মুদ্রিত দুটি ইংরেজি লেখার পাঠ্যান্তর গণ্য করা চলে। ৩৭, ৭৭, ১১৮, ১২৬, ১২৮, ১৩২, ১৩৭, ১৫২, ১৫৪১৯২ সংখ্যক কবিতাগুলির ইংরেজি মাত্র লেখনে আছে। ৫৬, ৫৯, ৬০, ৬১, ৭১, ৭২, ৭৪, ৯০, ৯১, ১১১, ১১৯, ১২২, ১৩৫, ১৪৬, ১৫০, ১৭২, ১৭৭, ১৭৮, ১৮৭১৯৪ সংখ্যক কবিতা রবীন্দ্রনাথ ছন্দ গ্রন্থে বক্তব্যের দৃষ্টান্তস্থলরূপে ব্যবহার করিয়াছেন। ১১৬ সংখ্যক কবিতাটি ছন্দের দ্বিতীয় সংস্করণে মুদ্রিত হইয়াছে।

 ১০ সংখ্যক কবিতাটি কবির অঙ্কিত একখানি চিত্রের পরিচয়। ১১০ সংখ্যক কবিতাটি ‘একটি ফরাসী কবিতার অনুবাদ’।

 বর্তমান গ্রন্থে সংকলন করা যাইতে পারে এমন সব কবিতাই যে সন্ধান করিয়া পাওয়া গিয়াছে তাহা নয়। যাহাদের স্বলেখনসংগ্রহে এইরূপ অন্য কবিতা আছে তাঁহারা সেগুলি পাঠাইলে তাঁহাদের আনুকূল্য-স্বীকার-পূর্বক সেগুলি নূতন সংস্করণে যোগ করা যাইতে পারে। যাঁহারা এইরূপ কবিতা সাময়িক পত্রে প্রকাশ করিয়া বা প্রকাশককে পাঠাইয়া এই গ্রন্থ সংকলন সম্ভব করিয়াছেন, বা যাঁহাদের স্বলেখনসংগ্রহে এই গ্রন্থের কোনো কোনো কবিতা আছে বলিয়া জানা গিয়াছে, তাঁহাদের নাম মুদ্রিত হইল।—

শ্ৰীঅজীন্দ্রনাথ ঠাকুর
শ্ৰীঅণিমা দেবী
শ্ৰীঅনিলকুমার চন্দ
শ্ৰীঅপূর্বকুমার চন্দ
শ্ৰীঅমরেন্দ্রনাথ মুখোপাধ্যায়
শ্ৰীঅমল গুপ্ত
শ্ৰীঅমলা রায়চৌধুরী
শ্ৰীঅমিতা ঠাকুর
শ্ৰীঅমিয় চক্রবর্তী
শ্ৰীঅরুণকুমার চন্দ
শ্ৰীঅশোকা রায়
আবুল মনসুর এলাহি বখ্‌শ্‌
শ্ৰীআর্যকুমার সেন
শ্ৰীআরতি দেবী
শ্ৰীউষা মিত্ৰ
শ্ৰীএণা দেবী
শ্ৰীক্ষিতীশ রায়
গগনেন্দ্ৰনাথ ঠাকুর
শ্ৰীগৌরী দেবী
শ্ৰীচারুলতা সেন
শ্ৰীছায়া দেবী
শ্ৰীজয়শ্ৰী চন্দ
শ্ৰীজিতেন্দ্ৰনারায়ণ সেন
শ্ৰীজ্যোৎস্না সেন
শ্ৰীতপতী দেবী
নলিনী নাগ
শ্ৰীনিৰ্মলকুমারী মহলানবিশ
শ্ৰীনিৰ্মলচন্দ্ৰ চট্টোপাধ্যায়
শ্ৰীপারুল দেবী
শ্ৰীবিজনবিহারী ভট্টাচাৰ্য
শ্ৰীবীণা দেবী
শ্ৰীবীণাপাণি দেবী
শ্ৰীবেলা দাসগুপ্ত
শ্ৰীপ্ৰদ্যুম্ন বন্দ্যোপাধ্যায়
শ্ৰীপ্ৰদ্যোতকুমার সেনগুপ্ত
শ্ৰীপ্ৰভাত বন্দ্যোপাধ্যায়
শ্ৰীপ্ৰতুলচন্দ্ৰ গুপ্ত
শ্ৰীভক্তি রায়চৌধুরী
শ্ৰীমনোভিরাম বড়ুয়া
মলিনা মণ্ডল
শ্ৰীমৈত্ৰেয় দেবী
শ্ৰীরমা গুপ্ত
শ্ৰীলীলা রায়
লোকেন্দ্ৰনাথ পালিত
শ্ৰীশান্তিদেব ঘোষ
শ্ৰীশান্তিপ্রিয় বসু
শ্ৰীশোভা দেবী
শ্ৰীসঞ্জয় ভট্টাচার্য
শ্ৰীসত্যজিৎ রায়
শ্ৰীসাগরময় ঘোষ
শ্রীসুকৃতি সান্যাল
শ্ৰীসুজাতা দাস
শ্ৰীসুধাকান্ত রায়চৌধুরী
শ্ৰীসুধীরচন্দ্র কর
শ্ৰীস্নেহলীলা গুপ্ত
শ্ৰীস্নেহশোভনা রক্ষিত
শ্রীস্নেহসুধা গুপ্ত
শ্রীহিমাংশুলাল সরকার

 
  সংখ্যক কবিতার বিচিত্রিত প্রতিলিপি শ্ৰীনির্মলকুমারী মহলানবিশের সৌজন্যে মুদ্রিত হইল। ১২৭ সংখ্যক কবিতার প্রতিলিপি শ্ৰীসত্যজিৎ রায়ের সৌজন্যে পাওয়া গিয়াছে। গ্রন্থে মুদ্রিত ত্রিবর্ণ চিত্ৰখানি রবীন্দ্রনাথের রচনা; অনুচ্ছাদনচিত্র শ্রীনন্দলাল বসুর অঙ্কিত। মুখপত্ররূপে মুদ্রিত প্রতিকৃতিচিত্রের শিল্পী বোরিস জর্জিয়েভ।


পরিচ্ছেদসমূহ (মূল গ্রন্থে নেই)

সূচীপত্র

পরিচ্ছেদ 
 পৃষ্ঠা
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 
 

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০১৭ সালে, ১ জানুয়ারি ১৯৫৭ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।