সচিত্র রেল অবতার

উইকিসংকলন থেকে
সচিত্র রেল অবতার

সচিত্র

রেল অবতার।

———:*:———

ভূতপূৰ্ব ষ্টেশন-মাষ্টার

ঐ অনাথবন্ধু সেন প্রণীত।

——————— * ———————

প্রকাশক

শ্রীরামনারায়ণ দত্ত

২০৯ নং কর্ণওয়ালিস্ স্ট্রীট, কলিকাতা।

১৩২০

গ্রন্থকার কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত।

[ভিঃ পিঃতে৷৷৹ আনা]
মুল্য ৷৵৹ আনা মাত্র।



কলিকাতা,

৬৫৷১ নং বেচুচাটার্জ্জির ষ্ট্রীট,

“শিশু প্রেস” হইতে শ্রীশরচ্চন্দ্র সরকার দ্বারা মুদ্রিত।



ভূমিকা।

 কতকগুলি সত্য ঘটনা অবলম্বনে রেল অবতারের লীলা খেলা সংক্ষেপে দেখাইবার চেষ্টা করিয়াছি। ঘটনা গুলি বাস্তব হইলেও, ব্যক্তি বা স্থান বিশেষের নাম নির্দ্দেশ করা যুক্তিযুক্ত নহে বলিয়া, নামান্তরে প্রকাশিত করিলাম। গল্প গুলি হাস্যোদ্দীপক হইবে বলিয়াই আমি লিখিতে চেষ্টা করিয়াছি, নতুবা এ ক্ষুদ্র পুস্তকখানি সাধারণের সমক্ষে উপস্থিত করিবার আমার আর কোনও উদ্দেশ্য নাই। পুস্তকখানি পাঠ করিয়া যদি একজনও আনন্দ লাভ করিতে পারেন, তাহা হইলেই শ্রম সফল হইল বিবেচনা করিব।

গ্রন্থকার— 

পরিচ্ছেদসমূহ (মূল গ্রন্থে নেই)

সূচীপত্র

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত বলে অনুমান করা হচ্ছে কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর প্রথম প্রকাশের ৬০ বছর পর পঞ্জিকাবর্ষের সূচনা থেকে কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০২৪ সালে, ১ জানুয়ারি ১৯৬৪ সালের পূর্বে প্রকাশিত সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।

বিঃদ্রঃ এই লেখা/রচনা/বইয়ের লেখকের মৃত্যুসাল কোনও তথ্যসূত্র দ্বারা প্রতিষ্ঠিত নয়। ভবিষ্যতে কোনো তথ্যসূত্র দ্বারা লেখকের মৃত্যুসাল সংক্রান্ত তথ্য প্রকাশে এলে, এই লেখকের রচনার প্রকৃত কপিরাইট অবস্থা যাচাই করা সম্ভব হবে। নতুন তথ্য অনুসারে এই বইটির কপিরাইট অবস্থা ভবিষ্যতে বিচার করে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।