বাগেশ্বরী শিল্প-প্রবন্ধাবলী

উইকিসংকলন থেকে
Jump to navigation Jump to search

বাগেশ্বরী শিল্প-প্রবন্ধাবলী গ্রন্থের প্রচ্ছদ.jpg


 

বাগেশ্বরী শিল্প-প্রবন্ধাবলী

[১৯২১–১৯২৯]

 

শ্রীঅবনীন্দ্রনাথ ঠাকুর ডি. লিট.

 

কলকাতা বিশ্ববিদ্যালয়ের লোগো.png

 

কলিকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত
১৯৪১


 

MADE IN INDIA
Published by the Calcutta University and printed by S. N. Guha
Ray, b.a., at Sree Saraswaty Press Ltd., 32, Upper Circular Road, Calcutta

 

 পূজ্যপাদ স্যর আশুতোষের প্রযত্নে ও খয়রার কুমার গুরুপ্রসাদ সিংহের বদান্যতায় ১৯২১ খ্রীষ্টাব্দে কলিকাতা বিশ্ববিদ্যালয়ে যে পাঁচটি নূতন অধ্যাপক-পদের সৃষ্টি হয়, ভারতীয় শিল্পকলার অধ্যাপনা-সম্পর্কে ‘রাণী বাগেশ্বরী অধ্যাপক’-পদ তন্মধ্যে একটি।

 মনে পড়িতেছে, ইহার অব্যবহিত কাল পূর্ব্বে, শিল্পাচার্য্য অবনীন্দ্রনাথ ‘ভারতী’ পত্রিকায় ‘রসের কথা’ নামে এক প্রবন্ধের একস্থানে বলিয়াছিলেন, “এ দেশের অলঙ্কারের সূত্রগুলো যে ছত্রে-ছত্রে Art-এর ব্যাখ্যা ক’রে চলেছে, সেটা কোন পণ্ডিতকে তো এ পর্য্যন্ত বলতে শুন্‌লেম না।” কিন্তু দরদীর মন লইয়া এ কথা বলিবার—Art-এর প্রকৃত ব্যাখ্যা করিবার—অবনীন্দ্রনাথই যে যোগ্যতম পণ্ডিত, ইহা স্যর আশুতোষ বুঝিয়াছিলেন। ইহা বুঝিয়াই সেই সময়ে তিনি অবনীন্দ্রনাথকেই ‘রাণী বাগেশ্বরী অধ্যাপকের’ পদে বরণ করেন। ১৯২১ খ্রীষ্টাব্দ হইতে আরম্ভ করিয়া ১৯২৯ খ্রীষ্টাব্দ পর্য্যন্ত এই পদে অধিষ্ঠিত থাকিয়া তিনি প্রায় ত্রিশটি বক্তৃতা দিয়াছিলেন। সেই সকল বক্তৃতা তখনকার দিনে ‘বঙ্গবাণী’ ও ‘প্রবাসী’ পত্রিকাদ্বয়ে প্রকাশিত হইয়াছিল।

 ইহার পর প্রায় এক যুগ অতীত হইয়াছে। শিল্প-চর্চ্চার আদর দেশে দিন দিন বৃদ্ধি পাইতেছে। প্রবেশিকা পরীক্ষার বিষয়-তালিকায় ‘শিল্পরসবোধ’ পাঠ্যরূপে নির্দ্দিষ্ট হইয়াছে; সুতরাং এ সময়ে অবনীন্দ্রনাথের উক্ত বক্তৃতাসমূহ পুনঃ-প্রচারিত হইলে অনেকের উপকার হইবে বিবেচনায় সেগুলি ‘বাগেশ্বরী শিল্প-প্রবন্ধাবলী’ নামে গ্রন্থাকারে প্রকাশিত হইল।

 

 

সূচীপত্র

প্রবন্ধ পৃষ্ঠা
শিল্পে অনধিকার   
শিল্পে অধিকার    ১৫
দৃষ্টি ও সৃষ্টি    ২৭
শিল্প ও ভাষা    ৫৩
শিল্পের সচলতা ও অচলতা    ৭০
সৌন্দর্যের সন্ধান    ৮২
শিল্প ও দেহতত্ত্ব    ১০১
অন্তর বাহির    ১১৬
মত ও মন্ত্র    ১২৯
সন্ধ্যার উৎসব    ১৩৮
শিল্পশাস্ত্রের ক্রিয়াকাণ্ড    ১৪৩
শিল্পীর ক্রিয়াকাণ্ড    ১৫৮
শিল্পের ক্রিয়া-প্রক্রিয়ার ভালমন্দ    ১৭৩
শিল্পবৃত্তি    ১৮৭
সুন্দর    ২০৩
অসুন্দর    ২১২
জাতি ও শিল্প    ২২১
অরূপ না রূপ    ২৩৯
রূপবিদ্যা    ২৫৭
রূপ দেখা    ২৭৪
স্মৃতি ও শক্তি    ২৮৬
আর্য ও অনার্য শিল্প    ৩০৩
আর্যশিল্পের ক্রম    ৩১৫
রূপ    ৩২৫
খেলার পুতুল    ৩৩৯
রূপের মান ও পরিমাণ    ৩৪৩
ভাব    ৩৫৭
লাবণ্য    ৩৭২
সাদৃশ্য    ৩৮২
 

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০১৮ সালে, ১ জানুয়ারি ১৯৫৮ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।