১৫১৩ সাল

উইকিসংকলন থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
১৫১৩ সাল cover.jpg

১৫১৩ সাল

শ্রীসত্যভূষণ বন্দ্যোপাধ্যায়

১৫১৩ সাল।

 

(বৈজ্ঞানিক উপন্যাস)

 

(দ্বিতীয় সংস্করণ)

 

শ্রীসত্য ভূষণ বন্দ্যোপাধ্যায় প্রণীত।

 

 মূল্য আট আনা মাত্র।

(গ্রন্থকার কর্ত্তৃক সর্ব্ব সত্ত্ব সংরক্ষিত)

 

প্রকাশক
বোস লাইব্রেরী।
৫৭, কলেজ ষ্ট্রীট,—কলিকাতা।


 

প্রকাশকের নিবেদন।

 “১৫১৩ সালে”র দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হইল। অল্পদিনের মধ্যে শিক্ষিত সমাজে এই পুস্তকের যেরূপ আদর হইয়াছে, তাহাতে আশা করা যায় যে শীঘ্রই ইহার নূতন সংস্করণ প্ৰকাশ করিতে হইবে। বাঙ্গালার Text Book Committee এই পুস্তকখানিতে Prize ও Library book স্বরূপ নির্ব্বাচিত করিয়া আমাদিগকে গৌরবান্বিত করিয়াছেন।

 “১৫১৩ সাল” বাঙ্গালা ভাষার সর্ব্বপ্ৰথম মৌলিক বৈজ্ঞানিক উপন্যাস। এই পুস্তক লিখিয়া সত্যবাবু উপন্যাস জগতে এক নূতন যুগ আনিয়াছেন। ইহাতে শিখিবার ও শিখাইবার অনেক কথা আছে।

 সত্যবাবু ইংলণ্ড ও মার্কিন দেশে সুপরিচিত। তাঁহার “Tales of Bengal” (Longmans Green & Co.) প্রভৃতি বিবিধ গ্রন্থ ঐ দেশে প্রকাশিত হইয়াছে ও বিশেষ আদর লাভ করিয়াছে। কোন বিখ্যাত ইংরাজী দৈনিক সংবাদ পত্ৰ তাঁহাকে বাঙ্গালার George Eliot আখ্যা দিয়াছেন। এ সম্মানে শিক্ষিত বাঙ্গালীর গৌরব বৃদ্ধি হইয়াছে।

 

 

পরিচ্ছেদসমূহ (মূল গ্রন্থে নেই)

এই লেখাটি আমেরিকা যুক্তরাষ্ট্রে পাবলিক ডোমেইনের অন্তর্গত কারণ লেখাটি ১লা জানুয়ারি ১৯২৩ সালের আগে প্রকাশিত। লেখাটি আমেরিকা যুক্তরাষ্ট্রের বাইরে কপিরাইটেড হতে পারে। ( বিস্তারিত জানার জন্য পাবলিক ডোমেইন দেখুন)।

এই লেখাটি বর্তমানে পাবলিক ডোমেইনের আওতাভুক্ত কারণ এটির উৎসস্থল ভারত এবং ভারতীয় কপিরাইট আইন, ১৯৫৭ অনুসারে এর কপিরাইট মেয়াদ উত্তীর্ণ হয়েছে। লেখকের মৃত্যুর ৬০ বছর পর (স্বনামে ও জীবদ্দশায় প্রকাশিত) বা প্রথম প্রকাশের ৬০ বছর পর (বেনামে বা ছদ্মনামে এবং মরণোত্তর প্রকাশিত) পঞ্জিকাবর্ষের সূচনা থেকে তাঁর সকল রচনার কপিরাইটের মেয়াদ উত্তীর্ণ হয়ে যায়। অর্থাৎ ২০১৭ সালে, ১ জানুয়ারি ১৯৫৭ সালের পূর্বে প্রকাশিত (বা পূর্বে মৃত লেখকের) সকল রচনা পাবলিক ডোমেইনের আওতাভুক্ত হবে।